বর্তমান বিশ্বের যে আবস্থা এক মহামারি ভাইরাস করোনার জন্য । এই করোনার জন্য বিদভান্তি ও দুশচিন্তা  যেন পিছুই ছারছে না প্রতিটি মানুষের । এতে বেশি খারাপ অবস্থ যে পরেছে ছত্র জীবন । ১ মাস পর পর জেন বারছে শিক্ষা প্রতিষ্ঠানের বন্ধের দিন। কেউ হয়ত শিক্ষা জীবনের শেষ প্রান্তে এসে আটকে আছেন আবার হয়ত আনেকেই নিম্ন পরিবারের সন্তান ।ভাবছেন এই সমায়টাকে কেমন করে কাটান যায়। এর মধ্যে হয়ত  সোশ্যাল মিডিয়াতে দেখছেন অনলাইন থেকে ঘরে বসে ইনকাম করা যায়। যদি আপনিও এমন কিছু করার কথা মাথায় নিয়ে আসেন আর রিসোর্স খুজেন তাহলে এই লিখাটি আপনার জন্যই ।লিখাটি সম্পূন্ন মনোযোগ সহকারে পরবেন আসাকরি এইখান থেকেই  শুরু হতে পারে আপনার ছত্র জীবনের ইনকাম। আমরা আজকে আলোচনা করব আপনি ঘরে বসে কিভাবে আর্থ ইনকাম করতে পারেন । আমরা আজকে এমনি ১০টি বিষয় নিয়ে আলোচনা করব। ত শুরু করা যাক--



১। সোশ্যাল মিডিয়া ম্যানেজার।

২। ভিজিওল আস্যাস্টেন।

৩। গ্রাফিক্স ডিজাইন।

৪। ওয়েব ডিজাইন।

৫। লিখালেখি করে ।

৬। ভিডিও ইডিট করে।

৭। ইউটিউবইং  করে।

৮। টান্সলিশন করে।

৯। এফেলিয়েট করে ।

১০। অনলাইনে পড়ান ।  


সোশ্যাল মিডিয়া ম্যানেজার

আপনি একবার খিয়াল করে বা ভেবে দেখেছেন যে আপনি সকালে ঘুম থেকে উঠার পর থেকে রাতে ঘুমানর আগ প্রর্যন্ত কত ঘন্টা সোশ্যাল মিডিও আর্থাৎ ফেসবুক,ইন্সটাগ্রাম ইত্যাদি । আমি যদি ভুল না করি তাহলে আপনি ২৮ ঘন্টার মধ্যে ১২-১৩ ঘুন্টা সোশ্যাল মিডিয়াতে দেন। কেমন হয় যদি আপনি সোশ্যাল মিডিয়া ব্যবহার করে ইনকাম করা যায়।হ্যা এটা সত্য সোশ্যাল মিডিয়া থেকে এখন টাকা ইনকাম করা যায়। 

আপনি যদি ফেসবুক পেজ খুলতে যানেন এবং এই পেজ যদি সুন্দর করে সাজাতে পারেন তাহলেই আপনি এখান থেকে প্রতি মাসে ২০-২৫ হাজার টাকা ইনকাম করতে পারেন । এম্ন কাজের জন্য অনলিন মার্কেটপ্লেস থেকে অন্নন দেশের ক্লায়ন পাওয়া যায় বিভিন্ন সাইট থেকে। তো আপনার মধ্যে যদি গুন থাকে থাহলে শুরু হয় যাক সোশ্যাল মিডিয়া ম্যানেজার। 


ভার্চুয়ল  আস্যাস্টেন

আমি কলেজে সাংবাদিকতা বিভাগের সহকারী হিসাবে কাজ করেছি, তবে আমি নিজের ডর্মের আরাম থেকে যা করেছি তা সহজেই করতে পেরেছি।


ভার্চুয়াল সহকারী এমন কেউই আছেন যে ক্লায়েন্টদের কাছে ঠিকাদার বা স্ব-কর্মসংস্থানযুক্ত ব্যক্তি হিসাবে কার্যত পরিষেবা দেয়।


পরিষেবাদিতে ইমেল পরিচালনা, সামগ্রী তৈরি, বুককিপিং, গ্রাফিক ডিজাইন, সামাজিক মিডিয়া এবং আরও অনেক কিছু অন্তর্ভুক্ত থাকতে পারে!


আমি কত করতে পারি? ভার্চুয়াল সহকারী হিসাবে আপনি এক ঘন্টা $ 25- $ 100 উপার্জন করতে পারেন।


আমি কীভাবে শুরু করব? আমি জিনা হর্কির সাথে সাক্ষাত্কার নিয়েছি যিনি একজন ছয় চিত্রের ভার্চুয়াল সহকারী এবং তিনি কীভাবে ভার্চুয়াল সহকারী হিসাবে আপনি শুরু করতে পারেন ঠিক তা ভাগ করে দেয়। আপনি এখানে জিনার সাথে আমার সাক্ষাত্কারটি পরীক্ষা করতে পারেন।



গ্রাফিক্স ডিজাইন

আপনি যদি সুন্দর সুন্দর কিছু ইডিটে পারদর্শ হয় থাকেন তাওলে আপনি ইডিট করে ইনকাম করতে পারেন। আপনি যদি ছবি বা কম্পানির লোগো ডিজাইন করার কাজটি কিছু দিন সময় দিয়ে শিখে নিতে পারেন তাহলেই আপনিও ছাত্র হয় ভাল পরিমানের টাকা কিন্তু ইনকাম করতেই পারেন । 

আইডোব ক্রিয়েটিভ স্যুট / অ্যাডোব ক্রিয়েটিভ ক্লাউড - ইনডিজাইন, ইলাস্ট্রেটর বা ফটোশপ সহ ডিজাইন এবং অভিজ্ঞতার জন্য আপনার কি নজর আছে? যদি আপনি তা করেন তবে আপনার জন্য একটি লাভজনক বাজার রয়েছে।

আমি জানি, অন্য কোনও ক্লাস নয় তবে এটি স্নাতক হওয়ার আগে আপনাকে অর্থোপার্জনের নামতে পারেন  পারে।


আমি কীভাবে শুরু করব?  আপনার পরিষেবাদিগুলিকে আপনার সামাজিক নেটওয়ার্কে প্রচার করুন এবং আপনার পরিষেবা এবং কাজ প্রদর্শনের জন্য একটি ওয়েবসাইট তৈরি করুন। কোনও প্রকল্প / প্রয়োজন যখন আসে তখন যত বেশি লোক আপনার কাজ দেখেন তত বেশি তারা আপনাকে মনে করিয়ে দেয়। আর এর ফলে আপনিও টাকা ইকাম করা শুরু হলেও হতে পারে। 


 ওয়েব ডিজাইন


আমি এখনই কোনও ওয়েবসাইট শুরু করার পরামর্শ দিচ্ছি যদিও তা কেবল মজাদার জন্যই হয় কারণ এটি প্রচুর অর্থ উপার্জনের একটি দুর্দান্ত উপায় এবং বয়স কোনও বিষয় নয়। আপনাকে কেবল কী করতে হবে তা জানতে হবে।


আপনি আমার মতো ফ্রন্ট-এন্ড বিকাশকারী হতে পারেন, যার মূলত আমি এই ওয়েবসাইট টেম্পলেটটির মতো থিম কিনেছি এবং আমি এটি আমার পছন্দ অনুসারে কাস্টমাইজ করি। আমি সম্পূর্ণরূপে স্ব-শিক্ষিত ওরফে আমি সমস্ত কিছু গুগল থেকেই শিখি ।


যখন ওয়েবসাইট তৈরির কথা আসে তখন লোকেরা মনে করে যে এটি সত্যিই কঠিন এবং তারা নিজেরাই না করে বরং অন্য কাউকে এটি করার জন্য অর্থ প্রদান করবে এবং এটিই যেখানে আপনি প্রবেশ করবেন।


আমি আমার গির্জার ওয়েবসাইটটি স্বেচ্ছাসেবী করেছিলাম কারণ আমি অভিজ্ঞতাটি চেয়েছিলাম। আমি কোনও ওয়েবসাইট শুরু করার বা জটিল ব্যাকএন্ড স্টাফ সম্পর্কে কিছুই জানতাম না, যা ঠিক আছে কারণ সমস্ত প্রিমিয়াম থিমগুলি ব্যাকএন্ড বিকাশকারী সমর্থন নিয়ে আসে তাই আপনাকে এটি শিখতে হবে না (আমি এখনও এটি জানি না) এবং আপনি তাদের জিজ্ঞাসা করতে পারেন ফ্রন্ট-এন্ড স্টাফগুলিতে সহায়তা করবে ।

আমার গির্জার ওয়েবসাইটটি করা একটি বিশাল শিক্ষণ কার্ভ ছিল তবে এটি মূল্যবান, আমি অনেক শিখেছি। আমার গির্জার ওয়েবসাইট এবং এই মুহূর্তে আমরা যে ওয়েবসাইট তৈরি করব তা কীভাবে শিখার পরে, আমি এতে সত্যই ভাল হয়ে উঠি।


বন্ধুর ওয়েবসাইট করার জন্য আমি 800 ডলার চার্জ করেছি এবং এখন আমার করা অন্য যে কোনও সাইটটি $ 1000 বা তার বেশি হবে। ক্লায়েন্ট সাইটে কী চায় তা যদি আমি জানতে পারি তবে আমি এক বা দুই দিনের মধ্যে একটি ওয়েবসাইট করতে পারতাম।

তাহলে আপনিও ওয়েব ডিজাইনার হয়ে ছাত্র জীবনেই ইনকাম শুরু করতে পারেন । 


লিখালেখি করে

আপনি একজন ছাত্র তাই আমি মনে করি এই বিষয়টি আপনার জন্য ভাল হবে আপনি যদি ভাল ভাল ট্রপিক নিয়ে মানুষের উপকার সম্পর্কে সযোগিতা করতে পারেন তাহলে আপনি এর মাধমে ইনকাম করতে পারেন। আপনার লিখা যদি বেশি মানুষ পরে তাহলে আপনি গুগল এড স্ন্যন্স থেকে আপনার ওয়েবসাইটে এড দেখায় ইনকাম করতে পারেন। 



ভিডিও ইডিট করে


আপনি ভিডিও করতে চান? আপনি কি এর আগে কিছু ইউটিউব বা ইনস্টাগ্রাম ভিডিও জুড়ে অভিনয় করেছেন এবং সম্পাদনা করেছেন? এটি এমন কিছু যদি আপনি উপভোগ করেন তবে আপনি ভিডিও সম্পাদক হিসাবে দুর্দান্ত উপার্জন করতে পারবেন।


সমস্ত কিছুই ডিজিটাল হয়ে গেছে এবং এখনও এখনও অনেক লোক রয়েছেন যাঁরা আমাকে সহ ভিডিওগুলি কীভাবে সম্পাদনা করবেন সে সম্পর্কে কোনও ধারণা নেই।

আমি প্রচুর ফেসবুক ব্লগিং গোষ্ঠীতে রয়েছি এবং লোকেরা সর্বদা জিজ্ঞাসা করে থাকে যে কেউ যদি তাদের জন্য ভিডিওগুলি সম্পাদনা করতে পারে এমন কাউকে জানতে পারে এবং তারা মোটা মূল্য দিতে ইচ্ছুক, বিশেষত আপনি যদি ইউটিউব ভিডিওগুলির জন্য দুর্দান্ত আকর্ষণীয় ভিডিও এবং গ্রাফিক তৈরি করতে পারেন।

আপনি কত উপার্জন করতে পারেন? আপনি সহজেই প্রতি ঘন্টা $ 75- $ 150 চার্জ করতে পারেন।

তাহলে আর দেরি না করে এখনি শুরু করুন । 


ইউটিউবইং  করে

আপনি যদি ভাল কন্টেন্ট তোরি করতে পারেন তাহলে আপনি ইউটিউবং করে গুগল এডস্নেন্স থেকে ইনকাম করতে পারবেন । 


টান্সলিশন করে


আপনি যা শোনেন তা রেকর্ড করুন (রেকর্ডিং), এটি টান্সলিশন যা করেন। আপনি যদি দ্রুত টাইপ করতে পারেন তবে এটি আপনার জন্য একটি আদর্শ কাজ হতে পারে।


আপনি কত উপার্জন করতে পারেন? আপনি নিজের ব্যবসা তৈরি করে যদি এখানে প্রতিলিপি দেওয়ার জন্য নিয়োগকারী সংস্থাগুলি প্রতি ঘন্টা বা $ 7- $ 21 করতে পারেন make।


এফেলিয়েট করে 

আপনি যেহেতু সোশ্যাল মিডিয়াতে অনেক সমায় দেন সেহেতু এই সোশ্যাল মিডিয়াকে কাজে লাগিয়ে বিভিন্ন কম্পানির প্রোডাক্ট বিক্রি করার মাধমে কম্পানির থেকে কমিসন নিতে পারেন । এখন এমন অনেক অনলাইন ওয়েব সাইট আছে তারা তাদের প্রোডাক্ট গুলো বিক্রি করার মাধমে বিক্রিতাকে কমিসন দিয়ে থাকে।আপনিও এই কাজ করে ইনকাম করতেই পারেন। 


অনলাইনে পড়ান

ছাত্র জীবনের সব থেকে বড় ইনকামের রাস্তা হল টিউসনি করে ইনকাম করা। আর বর্তমানে যেহেতু সকল প্রতিষ্ঠান বন্ধ সেহেতু বাসায় যেয়ে পড়ান যাবে না।তাই আপনি চাইলেই অনলাইনের মাধমেই টিউসন দিতে পারেন। এতে আপনি ব্যবহার করতে পারেন গুগল মিট কিংবা জুম সফট্যায়ের । 


তাহলে উপরের কোন জিনিসটি আপনার ছাত্র জীবনেই প্রথম ইনকামে রাস্থা হতে পারে। যেটাই হকনা কেন শুরু করে দেন। আপনাকে ধন্যাবাদ এতক্ষন মনোযোগ দিয়ে পরার জন্য।